Adobe অ্যাপস ব্যাখ্যা ও আপনার সেরা এডিটিং সফটওয়্যার

আজকে আমরা অনেক রকম এডিটিং অ্যাপস নিয়ে ব্যাখ্যা করবো।যে সফটওয়্যার গোলা দিয়ে আমরা আমাদের অনেক এডিটিং এর কাজ খুব সহজেই করে নিতে পারি।তাহলে চলুন দেখে নেই আজকের সফটওয়্যার গুলো সম্পর্কে।তার আগে এক নজরে সূচিপত্র দেখে নিন কি কি থাকছে।




সূচিপত্র:

Adobe Photoshop

Adobe Photoshop হল একটি রাস্টার গ্রাফিক্স এডিটর যা উইন্ডোজ এবং macOS-এর জন্য Adobe Inc. দ্বারা তৈরি এবং প্রকাশিত। 
এটি মূলত 1988 সালে থমাস এবং জন নল তৈরি করেছিলেন। 
সেই থেকে, সফ্টওয়্যারটি শুধুমাত্র রাস্টার গ্রাফিক্স এডিটিং নয়, সম্পূর্ণ ডিজিটাল শিল্পে শিল্পের মান হয়ে উঠেছে। 
সফ্টওয়্যারটির নাম প্রায়ই একটি ক্রিয়াপদ হিসাবে ব্যবহৃত হয় (যেমন "একটি ছবি ফটোশপ করা", "ফটোশপিং", এবং "ফটোশপ প্রতিযোগিতা")[5] যদিও অ্যাডোব এই ধরনের ব্যবহারকে নিরুৎসাহিত করে।[6] 
ফটোশপ একাধিক স্তরে রাস্টার ছবি সম্পাদনা ও রচনা করতে পারে এবং RGB, CMYK, CIELAB, স্পট কালার এবং ডুওটোন সহ মাস্ক, আলফা কম্পোজিটিং এবং বিভিন্ন রঙের মডেল সমর্থন করে। 
ফটোশপ এই বৈশিষ্ট্যগুলিকে সমর্থন করার জন্য নিজস্ব PSD এবং PSB ফাইল ফর্ম্যাট ব্যবহার করে। 
রাস্টার গ্রাফিক্স ছাড়াও, ফটোশপের পাঠ্য এবং ভেক্টর গ্রাফিক্স (বিশেষ করে পরবর্তীটির জন্য ক্লিপিং পাথের মাধ্যমে) সম্পাদনা বা রেন্ডার করার ক্ষমতা সীমিত আছে, সেইসাথে 3D গ্রাফিক্স এবং ভিডিও। 
এর বৈশিষ্ট্য সেট প্লাগ-ইন দ্বারা প্রসারিত করা যেতে পারে; 
প্রোগ্রামগুলি ফটোশপ থেকে স্বাধীনভাবে বিকশিত এবং বিতরণ করা হয় যা এর ভিতরে চলে এবং নতুন বা উন্নত বৈশিষ্ট্যগুলি অফার করে।
ফটোশপের নামকরণ স্কিমটি প্রাথমিকভাবে সংস্করণ সংখ্যার উপর ভিত্তি করে ছিল। 
যাইহোক, অক্টোবর 2002-এ (ক্রিয়েটিভ স্যুট ব্র্যান্ডিং প্রবর্তনের পরে), ফটোশপের প্রতিটি নতুন সংস্করণকে "CS" প্লাস নম্বর দিয়ে মনোনীত করা হয়েছিল; 
যেমন, ফটোশপের অষ্টম প্রধান সংস্করণ ছিল ফটোশপ CS এবং নবমটি ছিল Photoshop CS2। 
ফটোশপ CS3 থেকে CS6 দুটি ভিন্ন সংস্করণে বিতরণ করা হয়েছে: স্ট্যান্ডার্ড এবং এক্সটেন্ডেড। 
জুন 2013-এ ক্রিয়েটিভ ক্লাউড ব্র্যান্ডিং-এর প্রবর্তনের সাথে (এবং পরিবর্তে, "CS" প্রত্যয় থেকে "CC"-তে পরিবর্তন), ফটোশপের লাইসেন্সিং স্কিমটি একটি পরিষেবা সাবস্ক্রিপশন মডেল হিসাবে সফ্টওয়্যারের সাথে পরিবর্তিত হয়েছিল। 
ঐতিহাসিকভাবে, ফটোশপ অতিরিক্ত সফ্টওয়্যার যেমন Adobe ImageReady, Adobe Fireworks, Adobe Bridge, Adobe Device Central এবং Adobe Camera RAW এর সাথে একত্রিত ছিল।

ফটোশপের পাশাপাশি, Adobe ফটোশপ উপাদান, ফটোশপ লাইটরুম, ফটোশপ এক্সপ্রেস, ফটোশপ ফিক্স, ফটোশপ স্কেচ এবং ফটোশপ মিক্সও বিকাশ ও প্রকাশ করে। 
নভেম্বর 2019 পর্যন্ত, অ্যাডোব আইপ্যাডের জন্য ফটোশপের একটি সম্পূর্ণ সংস্করণও প্রকাশ করেছে এবং প্রাথমিকভাবে সীমিত থাকাকালীন, অ্যাডোব আইপ্যাডের জন্য ফটোশপে আরও বৈশিষ্ট্য আনার পরিকল্পনা করেছে। 
সম্মিলিতভাবে, তারা "Adobe Photoshop পরিবার" হিসাবে ব্র্যান্ডেড হয়।

Adobe illustrator

Adobe Illustrator হল একটি ভেক্টর গ্রাফিক্স এডিটর এবং ডিজাইন প্রোগ্রাম যা Adobe Inc দ্বারা বিকাশিত এবং বিপণন করা হয়েছে। মূলত অ্যাপল ম্যাকিনটোশের জন্য ডিজাইন করা হয়েছে, অ্যাডোব ইলাস্ট্রেটরের বিকাশ 1985 সালে শুরু হয়েছিল। ক্রিয়েটিভ ক্লাউডের সাথে সাথে (অ্যাডোবি এর মাসিক বা বার্ষিক সাবস্ক্রিপশনের মাধ্যমে ইন্টারনেট পরিষেবা সরবরাহ করে) 
, ইলাস্ট্রেটর সিসি মুক্তি পায়। 
সর্বশেষ সংস্করণ, ইলাস্ট্রেটর 2022, 26 অক্টোবর, 2021-এ প্রকাশিত হয়েছিল এবং এটি পণ্য লাইনের 25 তম প্রজন্ম। 
Adobe Illustrator 2018 সালে সেরা ভেক্টর গ্রাফিক্স এডিটিং প্রোগ্রাম হিসেবে PC Magazine দ্বারা পর্যালোচনা করা হয়েছে।

Adobe InDesign

Adobe InDesign হল একটি ডেস্কটপ প্রকাশনা এবং পৃষ্ঠা লেআউট ডিজাইনিং সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন Adobe Inc দ্বারা উত্পাদিত। এটি পোস্টার, ফ্লায়ার, ব্রোশিওর, ম্যাগাজিন, সংবাদপত্র, উপস্থাপনা, বই এবং ইবুকের মতো কাজ তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। 
InDesign এছাড়াও Adobe Digital Publishing Suite এর সাথে একযোগে ট্যাবলেট ডিভাইসের জন্য উপযোগী বিষয়বস্তু প্রকাশ করতে পারে। 
গ্রাফিক ডিজাইনার এবং প্রযোজনা শিল্পী হল প্রধান ব্যবহারকারী, যারা সাময়িক প্রকাশনা, পোস্টার এবং প্রিন্ট মিডিয়া তৈরি করে এবং লেআউট করে। 


এটি ডিজিটাল ম্যাগাজিন সহ ই-বুক এবং ডিজিটাল প্রকাশনা এবং ট্যাবলেট কম্পিউটারে ব্যবহারের জন্য উপযুক্ত সামগ্রী তৈরি করতে EPUB এবং SWF ফর্ম্যাটে রপ্তানি সমর্থন করে৷ 
এছাড়াও, InDesign এক্সএমএল, স্টাইল শীট এবং অন্যান্য কোডিং মার্কআপ সমর্থন করে, এটি অন্যান্য ডিজিটাল এবং অনলাইন ফর্ম্যাটে ব্যবহারের জন্য ট্যাগযুক্ত পাঠ্য সামগ্রী রপ্তানির জন্য উপযুক্ত করে তোলে। 
Adobe InCopy ওয়ার্ড প্রসেসর InDesign-এর মতো একই ফর্ম্যাটিং ইঞ্জিন ব্যবহার করে

Adobe incopy

Adobe InCopy হল Adobe Inc. দ্বারা তৈরি একটি পেশাদার ওয়ার্ড প্রসেসর যা Adobe InDesign-এর সাথে একত্রিত হয়। 
InDesign সংবাদপত্র এবং ম্যাগাজিন সহ মুদ্রিত সামগ্রী প্রকাশ করতে ব্যবহৃত হয়, InCopy সাধারণ শব্দ প্রক্রিয়াকরণের জন্য ব্যবহৃত হয়। 
সফ্টওয়্যার সম্পাদকদের লিখতে, সম্পাদনা করতে এবং নথি ডিজাইন করতে সক্ষম করে। 
সফ্টওয়্যারটিতে স্ট্যান্ডার্ড ওয়ার্ড প্রসেসিং বৈশিষ্ট্য রয়েছে যেমন বানান পরীক্ষা, ট্র্যাক পরিবর্তন এবং শব্দ গণনা, এবং বিভিন্ন দেখার মোড রয়েছে যা সম্পাদকদের ডিজাইনের উপাদানগুলিকে দৃশ্যত পরিদর্শন করতে দেয় ঠিক যেমনটি অ্যাডোব ইনডিজাইন-এ কাজ করা ডিজাইনারকে দেখায়৷[2]

Adobe Lightroom

Adobe Lightroom (আনুষ্ঠানিকভাবে Adobe Photoshop Lightroom) হল একটি সৃজনশীল চিত্র সংস্থা এবং চিত্র ম্যানিপুলেশন সফ্টওয়্যার যা ক্রিয়েটিভ ক্লাউড সদস্যতা পরিবারের অংশ হিসাবে Adobe Inc. 
এটি Windows, macOS, iOS, Android এবং tvOS (Apple TV) এ সমর্থিত। 
এর প্রাথমিক ব্যবহারের মধ্যে রয়েছে আমদানি করা, সংরক্ষণ করা, দেখা, সংগঠিত করা, ট্যাগ করা, সম্পাদনা করা এবং বিপুল সংখ্যক ডিজিটাল ছবি শেয়ার করা।[6] 


লাইটরুমের সম্পাদনা ফাংশনগুলির মধ্যে রয়েছে হোয়াইট ব্যালেন্স, উপস্থিতি, টোন, টোন কার্ভ, এইচএসএল, কালার গ্রেডিং, বিশদ, লেন্স সংশোধন, এবং ক্রমাঙ্কন ম্যানিপুলেশন, সেইসাথে রূপান্তর, স্পট অপসারণ, লাল চোখের সংশোধন, গ্র্যাজুয়েটেড ফিল্টার, রেডিয়াল ফিল্টার এবং সামঞ্জস্য ব্রাশিং। 
সফ্টওয়্যারটির নাম আলো-সংবেদনশীল ফটোগ্রাফিক সামগ্রী প্রক্রিয়াকরণের জন্য ব্যবহৃত ডার্করুমের উপর ভিত্তি করে।

Adobe bridge

Adobe Bridge হল একটি বিনামূল্যের ডিজিটাল সম্পদ ব্যবস্থাপনা অ্যাপ যা Adobe Inc. দ্বারা তৈরি করা হয়েছে এবং প্রথমে Adobe Creative Suite 2 এর সাথে প্রকাশ করা হয়েছে। এটি Adobe Creative Suite, Adobe eLearning Suite, Adobe Technical Communication Suite এবং Adobe Photoshop CS2[3] CS-এর মাধ্যমে একটি বাধ্যতামূলক উপাদান।  
ক্রিয়েটিভ ক্লাউড দিয়ে শুরু করে, তবে, এটি ক্রিয়েটিভ ক্লাউড সদস্যতার মাধ্যমে ডাউনলোড করা একটি ঐচ্ছিক উপাদান হয়ে উঠেছে।

Adobe premiere pro

Adobe Premiere Pro হল একটি টাইমলাইন-ভিত্তিক ভিডিও এডিটিং সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন যা Adobe Inc. দ্বারা তৈরি করা হয়েছে এবং Adobe ক্রিয়েটিভ ক্লাউড লাইসেন্সিং প্রোগ্রামের অংশ হিসেবে প্রকাশিত হয়েছে। 
2003 সালে প্রথম চালু হয়েছিল, Adobe Premiere Pro হল Adobe Premiere এর উত্তরসূরি (1991 সালে প্রথম চালু হয়েছিল)। 
এটি পেশাদার ভিডিও সম্পাদনার দিকে প্রস্তুত, যখন এর ভাইবোন, Adobe Premiere Elements, ভোক্তা বাজারকে লক্ষ্য করে।
CNN Adobe Premiere Pro-এর প্রাথমিক গ্রহণকারী ছিল। 
এছাড়াও, 2007 সালে, কিছু কিছু বিবিসি বিভাগ প্রিমিয়ার প্রো গ্রহণ করেছিল। 
এটি ডেডপুল, গোন গার্ল,[7] ক্যাপ্টেন আবু রায়েদ, টার্মিনেটর: ডার্ক ফেট[8] এবং মনস্টারস,[9] এবং ম্যাডোনার কনফেশনস ট্যুরের মতো অন্যান্য স্থানের মতো ফিচার ফিল্মগুলি সম্পাদনা করতে ব্যবহার করা হয়েছে।[10]

Adobe after effects

Adobe After Effects হল একটি ডিজিটাল ভিজ্যুয়াল এফেক্ট, মোশন গ্রাফিক্স এবং কম্পোজিটিং অ্যাপ্লিকেশান যা Adobe Systems দ্বারা ডেভেলপ করা হয়েছে এবং ফিল্ম তৈরি, ভিডিও গেম এবং টেলিভিশন প্রোডাকশনের পোস্ট-প্রোডাকশন প্রক্রিয়ায় ব্যবহৃত হয়। 
অন্যান্য জিনিসের মধ্যে, After Effects ব্যবহার করা যেতে পারে কীিং, ট্র্যাকিং, কম্পোজিটিং এবং অ্যানিমেশনের জন্য। 
এটি একটি খুব মৌলিক নন-লিনিয়ার এডিটর, অডিও এডিটর এবং মিডিয়া ট্রান্সকোডার হিসেবেও কাজ করে। 
2019 সালে, প্রোগ্রামটি বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত কৃতিত্বের জন্য অ্যাকাডেমি পুরস্কার জিতেছে।[3]

Adobe media Encoder

Adobe Media Encoder হল একটি অডিও/ভিডিও মিডিয়া প্রসেসিং প্রোগ্রাম যা ব্যবহারকারীদের ফাইলকে অন্য ধরনের ফাইলে রূপান্তর করতে দেয় — যেমন: MP4 থেকে WAV। 
মিডিয়া এনকোডার অ্যাডোব প্রোগ্রামের সাথে একত্রে কাজ করে, যেমন আফটার ইফেক্টস, প্রিমিয়ার প্রো, অডিশন, ক্যারেক্টার অ্যানিমেটর এবং প্রিলিউড। 
মিডিয়া এনকোডারের সবচেয়ে বড় শক্তি হল এটি ভিডিওর সংস্করণগুলি এনকোড করার সময় সম্পাদকদের প্রকল্পগুলিতে কাজ চালিয়ে যেতে দেয়।
Adobe Media Encoder হল আফটার ইফেক্টস এবং প্রিমিয়ার প্রো এর সাথে ব্যবহার করার জন্য একটি অবিশ্বাস্যভাবে সহজ প্রোগ্রাম। 
কিন্তু আপনি মিডিয়া এনকোডার ব্যবহার করার চেষ্টা করার আগে, আপনার কম্পিউটারে আফটার ইফেক্টস, প্রিমিয়ার প্রো এবং মিডিয়া এনকোডার ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন। 


আপনি একবার, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:
After Effects/Premiere Pro-এ একটি প্রজেক্ট নিন এবং ফাইল, এক্সপোর্ট মিডিয়াতে আঘাত করুন।
আপনার রপ্তানি সেটিংস/প্রিসেট চয়ন করুন, তারপর সারিতে আঘাত করুন।
এনকোডিংয়ের জন্য প্রস্তুত প্রজেক্টের সাথে মিডিয়া এনকোডার খুলবে।
উপরের ডানদিকের কোণায় সবুজ তীরটি আঘাত করুন এবং ভিডিওটি মনোনীত কোডেকে এনকোড হবে।
মিডিয়া এনকোডারটি আফটার ইফেক্টস এবং প্রিমিয়ার প্রো-এর সাথে একসাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে — যাতে আপনি ভিডিওটি এনকোড করার সময় আপনার প্রকল্পে কাজ চালিয়ে যেতে সক্ষম হবেন।

আশা করছি আমাদের পোস্টটি পড়ে আপনি উপকৃত হবেন ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url