আপনার ব্লগ এর একটি নিখুঁত নাম দেখে নিন

 

একটি নিখুঁত ব্লগের নাম নিয়ে আসছি আজ আপনাদের মাঝে।আপনার ব্লগের নামকরণ একটি ব্লগার হিসাবে আপনার নেওয়া উচিত প্রথম প্রধান পদক্ষেপগুলির মধ্যে একটি।দুর্ভাগ্যবশত, প্রচুর নতুনরা এই ধাপে তাড়াহুড়ো করে।

আপনার ব্লগ এর একটি নিখুঁত নাম দেখে নিন


সেজন্যই এই পোস্টটি নিয়ে আসলাম। এইভাবে আপনার ব্লগের নাম দিতে হয়। ওয়েবে সবচেয়ে সম্পূর্ণ গাইড।পোস্টে যাওয়ার আগে দেখে নেই কি কি থাকছে এই পোস্টের সূচীপত্রে।

সূচিপত্রঃনিখুঁত ব্লগ নাম

একটি ব্লগের নামকরণ: 3টি জিনিস আপনার জানা উচি

  1. একটি ব্লগ নাম বাছাই একটি কৌশলগত পদ্ধতির প্রয়োজন।
  2. এটি ডিজিটাল মার্কেটিং শিল্পের সুপরিচিত তথ্যের উপর ভিত্তি করে একটি বিজ্ঞান।
  3. ব্যাপারটা হল, সেই ঘটনাগুলো সময়ের সাথে সাথে পরিবর্তিত হতে থাকে।

আসুন কয়েকটি উদাহরণ দেখে নেওয়া যাক:

ঘটনা ১: আপনার ডোমেইন নামে কীওয়ার্ড রাখা

দীর্ঘতম সময়ের জন্য, ওয়েবসাইট মালিকরা বিশ্বাস করেছিলেন যে ভাল ব্লগের নামগুলি অবশ্যই কীওয়ার্ড অপ্টিমাইজ করা উচিত।এটি নম্র, অনুপ্রাণিত "সঠিক মিল ডোমেন" তৈরির দিকে পরিচালিত করেছিল।আমি ডোমেন নামগুলির কথা বলছি যা তারা যে কীওয়ার্ডের জন্য অপ্টিমাইজ করছে তার সাথে হুবহু মিলে যায়।

মনে রাখবেন যে উপরের উদাহরণগুলি আসলে নিবন্ধিত ডোমেন নয়।সৌভাগ্যবশত, সার্চ ইঞ্জিনগুলি ইতিমধ্যেই যথেষ্ট স্মার্ট ডোমেইন নামের কীওয়ার্ডগুলিকে উপেক্ষা করতে পারে৷আপনি আকর্ষণীয় কিছু অনুসন্ধান করে এটি পরীক্ষা করতে পারেন।

উদাহরণস্বরূপ, আসুন এগিয়ে যাই এবং "পুরুষদের জন্য সেরা ব্যবসায়িক জুতা" অনুসন্ধান করি।আপনি যদি ফলাফলগুলি দেখেন তবে একটি ডোমেনে কোন কীওয়ার্ড নেই।দীর্ঘ গল্প সংক্ষেপে, একটি ডোমেন নাম নিয়ে আসার সময় আপনার কীওয়ার্ডগুলিকে অগ্রাধিকার দেওয়া উচিত নয়।কীওয়ার্ড-অপ্টিমাইজড ডোমেনগুলি অতীতের একটি জিনিস। এটি একটি পুরানো কৌশল যা আপনার ব্লগিং কৌশলে কোন জায়গার যোগ্য নয়।

ঘটনা 2: কীওয়ার্ড-অপ্টিমাইজ করা ডোমেন এক্সটেনশন

যেহেতু একটি ওয়েবসাইটের ডোমেন নামে একটি কীওয়ার্ড আছে, তার মানে এই নয় যে এটি সেই কীওয়ার্ডগুলির জন্য অন্যদের চেয়ে বেশি প্রাসঙ্গিক।এটি এই #AskGoogleWebmasters পর্বে Google এর নিজস্ব জন মুলারের মতে:

আর কি বললেন জানতে চান?

"আপনার শীর্ষ-স্তরের ডোমেনে এর মতো একটি কীওয়ার্ড থাকলে আপনি বিশেষ বোনাস পাবেন না।"চাকরির নিশে SEO-এর জন্য ".jobs" TLD ব্যবহার করার বিষয়ে জিজ্ঞাসা করা হলে এটাই তার প্রতিক্রিয়া।যদি আপনি জানেন না, TLD ডোমেনের সাথে সংযুক্ত এক্সটেনশনের সাথে সম্পর্কিত। যাইহোক, বিকল্প TLDs ব্যবহার করার কৌশলগত সুবিধা আছে, কিন্তু তাতে কীওয়ার্ড আছে বলে নয়।আমরা পরে আরও আলোচনা করব। আপাতত, ব্লগের নামের ধারনা তৈরি করার বিজ্ঞানের অন্যান্য পুরানো তথ্যগুলি দেখুন।

ঘটনা 3: এসইওর জন্য ".com" TLD অপরিহার্য

TLDs এর কথা বলতে গেলে, এখানে একটি জিনিস যা দীর্ঘ সময়ের জন্য স্পষ্টীকরণের প্রয়োজন ছিল।

না,  আপনি যদি উচ্চ সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং চান তাহলে ".com" বাধ্যতামূলক নয়৷ধরুন আমাকে একটি ".com" ডোমেইন এবং এর ".net" প্রতিরূপের মধ্যে একটি পছন্দ দেওয়া হয়েছে৷ আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, আমি সপ্তাহের যেকোনো দিন ".com" ডোমেইন নেব।কিন্তু এর মানে এই নয় যে KeywordTool.io এবং SlideShare.net এর মতো ওয়েবসাইটগুলি খারাপভাবে কাজ করবে।প্রকৃতপক্ষে, এই ডোমেনগুলি তাদের নিজস্ব স্থানগুলিতে বেশ জনপ্রিয়।আপনি বিকল্প টিএলডি সম্পর্কে আরও শিখবেন এবং পরে কীভাবে সেগুলি ব্যবহার করবেন।

ভালো ব্লগ নাম দুটি বিভাগ

চমৎকার, আমরা পৌরাণিক কাহিনীগুলোকে বের করে দিয়েছি।আপনি এখন আপনার ব্র্যান্ডের জন্য নিখুঁত ব্লগ নামগুলি থেকে কয়েক মিনিট দূরে।আমরা ভাল জিনিসে পৌঁছানোর আগে, আপনার কিছু জানা উচিত।ভালো  ব্লগের নাম দুটি গ্রুপে শ্রেণীবদ্ধ করা যেতে পারে:

১. কীওয়ার্ড-ভিত্তিক ব্লগের নাম"কীওয়ার্ড-ভিত্তিক" শব্দটি আপনাকে বন্ধ করতে দেবেন না।আমরা ইতিমধ্যেই জানি যে ডোমেইন নামগুলিতে কীওয়ার্ড যোগ করার আর এসইও সুবিধা নেই।এই প্রসঙ্গে, "কীওয়ার্ড-ভিত্তিক" এর অর্থ হল আপনি আপনার ডোমেন নামের জন্য একটি অনন্য বা তৈরি করা শব্দ তৈরি করেননি।কীওয়ার্ড-ভিত্তিক ডোমেন নামগুলির জন্য আরেকটি শব্দ হল "বর্ণনামূলক ডোমেন নাম", যেহেতু তারা মূলত আপনার ব্যবসার বর্ণনা করে।উদাহরণস্বরূপ, মাস্টার ব্লগিং নিন।আমরা সবাই জানি যে ব্লগিং আমার প্রধান ফোকাস। যেমন, আমি আমার ব্লগকে "মাস্টার ব্লগিং" বলে অভিহিত করি।একটি কীওয়ার্ড-ভিত্তিক ডোমেন নাম ব্যবহার করে এমন অগণিত অন্যান্য প্রামাণিক ব্লগ রয়েছে।

কিছু উদাহরণ হল:

NicheHacks.com

FoodBloggerPro.com

WPBeginner.com

EmailMarketingHeroes.com

শুধু মনে রাখবেন কীওয়ার্ড-ভিত্তিক এবং জেনেরিকের মধ্যে একটি সূক্ষ্ম লাইন আছে।আকর্ষণীয় এবং সৃজনশীল কিছু তৈরি করতে উপরের ব্র্যান্ডগুলি তাদের নিজস্ব টুইস্ট ব্যবহার করে।ইমেল মার্কেটিং হিরোস, উদাহরণস্বরূপ, "হিরোস" শব্দটি যোগ করা হয়েছে শুধুমাত্র প্রদর্শনের জন্য নয়।তারা "দ্য লীগ" এবং "ব্যাটল প্ল্যান" নামক বিভাগগুলির সাথে তাদের ব্র্যান্ডিংয়ের গভীরে শব্দটিকে একীভূত করেছে। তারা তাদের সম্প্রদায়কে "ইমেল মার্কেটিং হিরোসের লীগ" হিসাবেও উল্লেখ করে।

এই ধরনের ডোমেইন নাম আগ্রহী?এখানে আপনি লাভের আশা করতে পারেন এমন সুবিধাগুলি রয়েছে:ঠিক ব্যাট থেকে প্রাসঙ্গিকতা স্থাপন করুন  একটি কীওয়ার্ড-ভিত্তিক ডোমেন নাম ব্যবহার করে লোকেদের জানতে দেবে আপনার ব্র্যান্ডটি কী সম্পর্কে। এটি সার্চ ইঞ্জিন, শেয়ার করা পোস্ট এবং বিজ্ঞাপনের মতো উত্স থেকে আরও ক্লিক আকর্ষণ করার আপনার সম্ভাবনাকে উন্নত করতে পারে৷মনে রাখা সহজ। একটি কীওয়ার্ড-ভিত্তিক ডোমেন নাম মনে রাখা সহজ, যা পুনরাবৃত্ত ট্রাফিক তৈরি করতে সাহায্য করে। 

আপনার ব্লগে আগ্রহী দর্শকরা সহজেই তাদের ফিরে যাওয়ার পথ খুঁজে পেতে পারেন।আপনি যা অফার করতে চান তা প্রচার করুন — আপনি যদি চান, আপনি আপনার ডোমেন নামের সাথে আপনার মূল্য প্রস্তাবগুলিকে একত্রিত করতে পারেন, সেটি হতে পারে টুলস, গাইড ইত্যাদি।

২. ব্র্যান্ডেড ব্লগের নাম

আপনি যদি অতিরিক্ত সৃজনশীল বোধ করেন তবে আপনি আপনার ব্লগের জন্য একটি ব্র্যান্ডেড ডোমেন নাম বেছে নিতে পারেন।আমি 100% অনন্য হওয়ার জন্য একটি ব্র্যান্ডেড ব্লগের নাম বর্ণনা করব।ব্র্যান্ডেড ডোমেইন নাম তৈরি করার সময় আপনাকে কীওয়ার্ডের কথা ভাবতে হবে না। আপনাকে যা চিন্তা করতে হবে তা হল সৃজনশীল এবং স্মরণীয় হওয়া।

কিছু উদাহরণ হল:

QuickSprout.com

HubSpot.com

ShoutMeLoud.com

Oberlo.com

HumbleBundle.com

এখানে উপরের মত অনন্য ব্লগ নামের জিনিস আছে।আপনি যদি তাদের সাথে সম্পূর্ণ অপরিচিত হন তবে তাদের ডোমেন নাম পড়ে তাদের কুলুঙ্গি সনাক্ত করা কঠিন।এই ক্ষেত্রে, অনন্য ডোমেন নাম ব্যবহার করে এমন ব্লগগুলিকে তাদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে সামঞ্জস্যপূর্ণ সামগ্রী বিপণনের উপর নির্ভর করতে হবে।মনোযোগ আকর্ষণ করে এবং তাদের দৃষ্টিভঙ্গি যোগাযোগ করে এমন বিষয়বস্তু ছাড়া, একটি অনন্য ডোমেনের সাথে একটি স্বীকৃত ব্লগ তৈরি করা কঠিন।অবশ্যই, সমস্ত ব্র্যান্ডেড ডোমেন নাম অনন্য শব্দ দিয়ে তৈরি করা হয় না।এছাড়াও ব্র্যান্ডেড ব্লগের নাম রয়েছে যা চতুর শব্দপ্লে ব্যবহার করেছে, যেমন:

ChocolateCoveredKatie.com

যাযাবর ম্যাট ডট কম

PinchOfYum.com

যদিও উপরের ডোমেনগুলিতে একটি কীওয়ার্ড অন্তর্ভুক্ত নেই, একজন ব্যবহারকারী সহজেই নির্ধারণ করতে পারে তারা কী সম্পর্কে।

আমি কিভাবে আমার ব্লগের নাম নির্বাচন করব?

ধাপ ১: একটি ব্যবসার নাম জেনারেটর দিয়ে শুরু করুন

ধাপ ২: কীওয়ার্ড দেখুন

ধাপ ৩: একটি মিশন বিবৃতি তৈরি করুন

ধাপ ৪: আরও বেশি শব্দ ধারণা পান

ধাপ ৫: সমন্বয় তৈরি করা শুরু করুন

ধাপ ৬: ডোমেনের উপলব্ধতা পরীক্ষা করুন

ধাপ ৭ এটি নিবন্ধন করুন

নিখুঁত ব্লগের নাম চয়ন করতে, আপনাকে প্রথমে সমস্ত উপলব্ধ বিকল্পগুলি তালিকাভুক্ত করতে হবে৷

আপনার তালিকা তৈরি করা শুরু করা যাক।

ধাপ ১: একটি ব্যবসার নাম জেনারেটর দিয়ে শুরু করুন

একটি ব্লগের নাম বাছাইয়ের প্রথম অংশটি সহজ:আপনার সব অপশন তাকান নিশ্চিত করুন

এর জন্য আমাদের বিভিন্ন উৎস থেকে ধারণা নিতে হবে।একটি ব্লগ নাম জেনারেটর শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা।ব্যবসার নাম জেনারেটর হল চাকরির জন্য আমার প্রিয় টুলগুলির মধ্যে একটি।শুধু টুলটি চালু করুন, যেকোনো প্রাসঙ্গিক কীওয়ার্ড লিখুন এবং ‘জেনারেট করুন’ এ ক্লিক করুন।এই গাইডের খাতিরে, ধরা যাক আপনি ডাইভিং নিশে আছেন।কয়েক সেকেন্ডের মধ্যে, ব্যবসার নাম জেনারেটর আপনাকে আপনার কীওয়ার্ড সহ কয়েক ডজন সম্ভাব্য ডোমেন নাম দেখাবে।উপরের ফলাফলগুলি থেকে আমার মনোযোগ আকর্ষণ করে এমন কিছু ধারণা হল:

ডাইভিংস্টার

ডাইভিংবিদ্যা

ডাইভিং হাট

ডাইভিং জেন

ডাইভিং জংশন

আপনি যদি আপনার পছন্দের ধারণাগুলি খুঁজে পান তবে সেগুলিকে একটি স্প্রেডশীটে তালিকাভুক্ত করুন।

এর জন্য অভিনব কিছু করার দরকার নেই। 

শুধু MS Excel বা Google Sheets-এ যান এবং কীওয়ার্ড লিখুন।আপনি পরে তাদের একটি দ্বিতীয় চেহারা প্রয়োজন হবে.আপাতত, আসুন অন্যান্য উত্স থেকে আরও ডোমেন নামের ধারণা পুনরুদ্ধার করি।

ধাপ ২: কীওয়ার্ড দেখুন

আপনি যদি একটি কীওয়ার্ড-ভিত্তিক ডোমেন নাম ব্যবহার করতে চান তবে কিওয়ার্ড গবেষণার একটি বিট করা অর্থপূর্ণ নয়।এটি আপনাকে শব্দের বৈচিত্র্যও প্রদান করবে যা আপনি ব্র্যান্ডেড ডোমেন নাম তৈরি করতে বাঁক নিতে পারেন।এটি বলেছে, আসুন একটি বিনামূল্যের কীওয়ার্ড গবেষণা টুল চালু করি — Ubersuggest।আপনি এটিকে অন্যান্য কীওয়ার্ড রিসার্চ টুলের মতোই ব্যবহার করেন।

শুধু একটি ডোমেন বা বীজ কীওয়ার্ড লিখুন এবং ‘অনুসন্ধান করুন’ এ ক্লিক করুন।প্রথমে, Ubersuggest আপনাকে একটি ওভারভিউ পৃষ্ঠায় নিয়ে যাবে।এখানেই আপনি কীওয়ার্ডের সার্চ ভলিউম, SEO অসুবিধা এবং প্রতি ক্লিকের খরচ (CPC) এর মতো বিশদ বিবরণ খুঁজে পেতে পারেন।দুর্দান্ত - কিন্তু আমরা এখানে কেন তা নয়।কীওয়ার্ড আইডিয়া পেতে, শুধু ‘কীওয়ার্ড আইডিয়াস’ ট্যাবে যান।

"ডাইভিং" শব্দটির জন্য টুলটি যে কীওয়ার্ডগুলি খুঁজে পেতে পারে তা এখানে রয়েছে:Ubersuggest এর সাহায্যে, আপনি অবিলম্বে শত শত সম্ভাব্য কীওয়ার্ড ধারণা পেতে পারেন যা আপনি আপনার ডোমেন নামে ব্যবহার করতে পারেন।কয়েক সেকেন্ডের জন্য ফলাফলের মাধ্যমে স্ক্রোল করা আমাকে এইগুলি পেয়েছে:

ডাইভিং বোর্ড

ডাইভিং ঘড়ি

ডাইভিং ছুরি

ডাইভিং গিয়ার

ডাইভিং স্যুট

অলিম্পিক ডাইভিং

হাঙ্গরের সাথে ডাইভিং

আবার, আপনাকে এই সমস্ত পরামর্শগুলিকে আপনার শব্দ পুলে কম্পাইল করতে হবে।এটি দ্রুত করতে, আপনি যে সমস্ত কীওয়ার্ডের চেকবক্স নির্বাচন করুন।একবার কপি হয়ে গেলে, এগিয়ে যান এবং এই শব্দগুলি আপনার স্প্রেডশীটে পেস্ট করুন।তাদের স্বয়ংক্রিয়ভাবে একই কলামের অধীনে পরবর্তী কক্ষগুলি দখল করা উচিত।

ধাপ ৩: একটি মিশন বিবৃতি তৈরি করুন

আপনার ডোমেন নামের জন্য ব্যবহারযোগ্য শব্দের একটি সুন্দর তালিকা পেতে আপনি 1 এবং 2 ধাপগুলি যতটা চান পুনরাবৃত্তি করতে পারেন৷এখন পর্যন্ত, আপনার কাছে কীওয়ার্ড-ভিত্তিক ডোমেন নামের জন্য কীওয়ার্ডের চেয়ে বেশি হওয়া উচিত।

কিন্তু আপনি যদি আরও ব্র্যান্ডেড কিছু খুঁজছেন?

যেহেতু আপনি আপনার ব্লগটিকে নিজের ডিজিটাল এক্সটেনশন হতে চান, আমার পরামর্শ হল এটিকে ব্যক্তিগত করে তোলা।একটি মিশন বিবৃতি তৈরি করুন।আপনার ব্যক্তিগত মিশন বিবৃতি আপনাকে আপনার ডোমেন নামের জন্য অনন্য শব্দ ধারণা নিয়ে আসতে সাহায্য করবে।আপনি কেন ব্লগ করতে চান তার কারণ লিখে শুরু করুন।উপরের উদাহরণগুলির সাথে সম্পর্কিত, এখানে এমন কিছু রয়েছে যা একজন উচ্চাকাঙ্ক্ষী ডাইভিং ব্লগার লিখবেন:

কি লিখবেন তা নিয়ে বেশি ভাববেন না।এটি পরিষ্কার, সংক্ষিপ্ত এবং মিষ্টি রাখুন।তারপরে আপনাকে কয়েকটি জিনিস যোগ করে এটিকে আরও নির্দিষ্ট করতে হবে।আপনার লক্ষ্য দর্শক সনাক্ত করুন।আপনি আপনার লক্ষ্য শ্রোতাদের সনাক্ত করে আপনার মিশন বিবৃতিকে আরও জোরদার করতে পারেন।আবার, জিনিসগুলিকে অতিরিক্ত জটিল করার দরকার নেই। আপনাকে শুধু কয়েকটি শব্দ যোগ করতে হবে এবং আপনি সম্পন্ন করেছেন।আপনার মিশন বিবৃতিকে আরও অর্থবহ করার পাশাপাশি, আপনার লক্ষ্য দর্শকদের চিহ্নিত করা আপনাকে আরও কীওয়ার্ড দেবে।এই শেষ পর্যন্ত তৈরি করতে দরকারী হবে

ধাপ ৪: আরও বেশি শব্দ ধারণা পান

আপনি যদি এখনও আপনার ব্লগের নামের জন্য আরও শব্দের ধারণা চান, আপনি আরও একটি জিনিস করতে পারেন।Google-এ, আপনার মাস্টার তালিকা থেকে যেকোনো কীওয়ার্ড টাইপ করুন এবং "প্রতিশব্দ" যোগ করুন।আপনি যদি "আবিষ্কার" এর মতো একটি সাধারণ শব্দ লিখুন, তাহলে Google আপনাকে খেলার জন্য দুর্দান্ত নতুন শব্দ সরবরাহ করবে।পরবর্তী পদক্ষেপটি সুস্পষ্ট হওয়া উচিত।আপনার স্প্রেডশীটের প্রতি আপনার মনোযোগ আকর্ষণ করে এমন শব্দগুলি আপনাকে টেনে আনতে হবে।

ধাপ ৫: সমন্বয় তৈরি করা শুরু করুন

আপনার কাছে এখন এক ডজন সম্ভাব্য ব্লগের নাম নিয়ে আসার জন্য যথেষ্ট শব্দ থাকা উচিত।এটা এখন শুধু সঠিক সংমিশ্রণ খুঁজে বের করার বিষয়।একটি সমন্বয় জেনারেটর ব্যবহার করে।প্ল্যানেটক্যাল্কের কম্বিনাট্রনিক্সের মত একটি কম্বিনেশন জেনারেটর বল রোলিং করা উচিত।এটি ব্যবহার করতে, আপনি যে কীওয়ার্ডগুলি ব্যবহার করতে চান তা পূরণ করুন এবং ‘গণনা করুন’-এ ক্লিক করুন।আপনি যদি চান, আপনি "সংমিশ্রণ আকার m" ক্ষেত্র সামঞ্জস্য করে প্রতি সংমিশ্রণে শব্দের সংখ্যা পরিবর্তন করতে পারেন।এখানে কিছু সংমিশ্রণ রয়েছে যা কম্বিন্যাট্রনিক্স আমাদের কিছু শব্দ ধারণা নিয়ে আসতে পারে:

নিজেই কম্বিনেশন তৈরি করছেন,মনে রাখবেন, কম্বিন্যাট্রনিক্স ব্যবহার করা বাধ্যতামূলক নয়।আপনি শুধুমাত্র আপনার শব্দের তালিকা দেখে দ্রুত সংমিশ্রণ নিয়ে আসতে সক্ষম হবেন।এটি করার সময়, আপনি একই শব্দের বিভিন্ন রূপ দেখতে পারেন।

"প্রকাশ করুন", উদাহরণস্বরূপ, "প্রকাশিত" এ পরিণত করা যেতে পারে।"ডাইভিং" কে "ডুইভার" বা "ঘুঘু"তেও পরিণত করা যেতে পারে।ডাইভিং-সম্পর্কিত শব্দগুলির আমাদের স্প্রেডশীটটি দেখে, আমি নিম্নলিখিতগুলি নিয়ে এসেছি:

ডাইভিং পাইওনিয়ার

ডাইভিং স্পট প্রকাশিত

গ্লোবাল ডুবুরি

ডুব দেওয়ার লাইসেন্স

নৈমিত্তিক ডুবুরি জংশন

ডাইভেথুসিয়াস্ট

উড়ে নতুন শব্দ যোগ করা

সাথে আসার সময়

ধাপ ৬: ডোমেনের উপলব্ধতা পরীক্ষা করুন।

আপনার স্বপ্নের ডোমেইন নামের মালিকানা দাবি করতে প্রস্তুত?আপনি খুব উত্তেজিত হওয়ার আগে, আপনাকে প্রথমে এটি এখনও উপলব্ধ কিনা তা পরীক্ষা করা উচিত।NameCheap-এর মতো একজন ডোমেন রেজিস্ট্রার আপনাকে এতে সাহায্য করতে পারে।আপনাকে যা করতে হবে তা হল আপনি যে ডোমেনটি চান সেটি লিখুন এবং 'অনুসন্ধান করুন' বোতামে ক্লিক করুন।এটি উপলব্ধ হলে, আপনি ডোমেন নামের বাম দিকে একটি বড় চেক চিহ্ন দেখতে হবে।আপনি যে ডোমেইনটি চান সেটি যদি আগে থেকেই নিবন্ধিত থাকে তাহলে কী হবে?

ডোমেনের প্রাপ্যতা ছাড়াও, NameCheap আপনাকে বিভিন্ন TLD এর সাথে পরামর্শ প্রদান করবে।আপনি আসলে যে ডোমেনে চান সেই ডোমেনে হোস্ট করা একটি বিদ্যমান ওয়েবসাইট আছে কিনা তা পরীক্ষা করতে মনে রাখবেন।উদাহরণস্বরূপ, যদি "TheDivingPioneer.com" উপলব্ধ না হয়, তাহলে "TheDivingPioneer.net" নিবন্ধন করা একটি স্মার্ট পদক্ষেপ নয় যদিও এটি উপলব্ধ।

ধাপ ৭: এটি নিবন্ধন করুন

আমি পূর্ববর্তী ধাপে NameCheap উল্লেখ করার একটি কারণ আছে।এর নামের সাথে সত্য, NameCheap বিভিন্ন TLDs-এর অধীনে ডোমেনের জন্য সেরা মূল্য অফার করেন।উদাহরণস্বরূপ, HostGator-এ “TheDivingPioneer.com”-এর খরচ কত:ব্লুহোস্টে যাওয়ার জন্য, একই ডোমেন নাম প্রায় একই দামে নিবন্ধিত হতে পারে:

NameCheap-এ, তবে, "TheDivingPioneer.com" নিবন্ধনের মোট খরচ মাত্র $9.06৷এটি BlueHost এবং HostGator থেকে প্রায় $4 কম।মনে রাখবেন, যখন ডোমেন রেজিস্ট্রেশনের কথা আসে, সব কোম্পানি ঠিক একই কাজ করে।তারা একটি ডোমেন নামের মালিকানা মঞ্জুর করে। আর কিছুই নয়, কম কিছু নয়।

অন্য কথায়, আপনি মূলত হোস্টগেটর এবং ব্লুহোস্টের ডোমেন নিবন্ধন পরিষেবাগুলির জন্য কোনও কারণ ছাড়াই বেশি অর্থ প্রদান করছেন।আপনি যদি একটি উপলব্ধ ডোমেন খুঁজে পান যা আপনি চান, আপনি মাত্র কয়েকটি ক্লিকের সাথে সাথেই এটি নিবন্ধন করতে পারেন।হোস্টিংয়ের ক্ষেত্রে, আপনি আমার সেরা ওয়েব হোস্টিং তুলনা নিবন্ধটি উল্লেখ করতে পারেন।

আশা করছি আমাদের পোস্ট পড়ে আপনি বিস্তারিত জানতে পেরেছেন কিছু যদি ভালো জেনে থাকেন তাহলে এই পোস্টটি বন্ধুদের মাঝে শেয়ার করবেন।ধন্যবাদ আবার আসবো নতুন কিছু নিয়ে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url