আমার প্রিয় ঋতু অনুচ্ছেদ [১টি] - (২০২৩ আপডেট)

আমার প্রিয় ঋতু অনুচ্ছেদ, আমার প্রিয় ঋতু অনুচ্ছেদ রচনা, (আমার প্রিয় ঋতু অনুচ্ছেদ Class 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10) (আমার প্রিয় ঋতু অনুচ্ছেদ ১ম, ২য়, ৩য়, ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণি) আমার প্রিয় ঋতু অনুচ্ছেদ নিচে দেওয়া হয়েছে। 100 - 150 শব্দ, লিখন, ২০২৩, ক্লাস ১০, jsc, ssc, hsc)

আমার প্রিয় ঋতু অনুচ্ছেদ

"আমার প্রিয় ঋতু অনুচ্ছেদ"

আমাদের দেশ ঋতু বৈচিত্র্যের দেশ। বছরের বিভিন্ন সময়ে সকল ঋতু তার আপন রূপ নিয়ে সাজিয়ে তোলে প্রকৃতিকে। বাংলাদেশ ছয় ঋতু বিশিষ্ট একটি দেশ। সব ঋতুর মধ্যে বর্ষা আমার সবচেয়ে প্রিয়। বাংলাদেশে আষাঢ় ও শ্রাবণ মাস রয়েছে। আশ্বিন পর্যন্ত মরসুম চলতে পারে। এই ঋতু বর্ষা দ্বারা আনা হয়. এটি দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বঙ্গোপসাগর থেকে উৎপন্ন হয়ে বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে মৌসুমী বায়ু সৃষ্টি করে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুতে প্রচুর জলীয় বাষ্প থাকে। উপরের ঠান্ডা বাতাসের সংস্পর্শে এই জলীয় বাষ্প ঠান্ডা হয়ে যায়। ঠাণ্ডা বাম্পগুলি পরে মেঘে রূপান্তরিত হয়, যার ফলে বৃষ্টিপাত হয়। প্রবল বৃষ্টি হচ্ছে। বৃষ্টি কয়েকদিন স্থায়ী হতে পারে। এই মুহুর্তে আমি অনুভব করলাম রোমান্টিক কবিতা রচনা করার এবং গান গাওয়ার তাগিদ আবার জাগ্রত হয়েছিল। বৃষ্টিতে গোসল করে আমি খুব সন্তুষ্ট। বছরের এই সময়, আমি এই সুযোগ আছে।

"আমার প্রিয় ঋতু অনুচ্ছেদ Class 9 -10"

আমাদের দেশ ঋতু বৈচিত্র্যে সৌন্দর্যময়।ঋতু পরিবর্তনের সাথে সাথে প্রতি বছর বয়ে যায় প্রকৃতির নতুন নতুন পর্যায়। বাংলার প্রকৃতি নবজীবনের সংস্পর্শে বারবার জেগে ওঠে নতুন আনন্দে। ভিন্ন ভিন্ন রূপে ও বৈচিত্র্যে বাংলার প্রত্যেকটি ঋতুই আমাদের হৃদয়ে নাড়া দিয়ে যায়। অবশেষে সকল প্রতীক্ষার অবসানে, শীতার্ত প্রকৃতির ঘুম ভাঙিয়ে আসে আমার প্রিয় ঋতু বসন্ত। বসন্তের রূপ-সৌন্দর্য আমার মনকে হরণ করে সেই ছেলেবেলা থেকেই। শীত যায় বসন্ত আসে, বসন্ত মানুষের কাছে সমাদৃত হয় ঋতুরাজ রূপে। বসন্তের রূপের সত্যিই কোনো অন্ত নেই। সে যেন পৃথিবীতে নবজাতকের প্রতীক। শীতের জীর্ণ সাজ ফেলে দিয়ে আমাদের প্রকৃতি এই সময়ে কি এক আশ্চর্য মায়ার সংস্পর্শে হয়ে ওঠে অপরূপা। বাঙালি জীবনের সারা বছরের সুখের আকুতি যেন এই ঋতুতেই প্রাণবন্ত হয়ে ওঠে। আর প্রকৃতি যেন ঋতুচক্রের দোলায় বাঙালির শ্লথ মন্থর জীবনে মায়ার কাজল পরিয়ে দেয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url