ঘুড়ি উৎসব অনুচ্ছেদ [২টি] - (২০২৩ আপডেট)

ঘুড়ি উৎসব অনুচ্ছেদ, ঘুড়ি উৎসব অনুচ্ছেদ রচনা, (ঘুড়ি উৎসব অনুচ্ছেদ Class 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10) (ঘুড়ি উৎসব অনুচ্ছেদ ১ম, ২য়, ৩য়, ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণি) ঘুড়ি উৎসব অনুচ্ছেদ নিচে দেওয়া হয়েছে। 100 - 150 শব্দ, লিখন, ২০২৩, ক্লাস ১০, jsc, ssc, hsc)

ঘুড়ি উৎসব অনুচ্ছেদ

"ঘুড়ি উৎসব অনুচ্ছেদ"

ঘুড়ি একটি চমৎকার খেলনা যাতে সুতো লাগিয়ে আকাশে উড়ানো হয়। ঘুড়ি হল একটি হালকা খেলনা যা একটি স্ট্রিং দ্বারা টানা হয় এবং বাতাসে উঁচুতে উড়ে যায়। পাতলা কাগজ এবং পাতলা কঞ্চি দিয়ে ঘুড়ি তৈরি করা হয়। ঘুড়ি অনেক ধরনের, সেইসাথে বিভিন্ন উপকরণ এবং নকশা আছে. সারা বিশ্বে ঘুড়ি ওড়ানো একটি জনপ্রিয় খেলা। অনেক দেশে ঘুড়ি ওড়ানোর প্রতিযোগিতা এবং উৎসব হয়। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মতো দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ঘুড়ি ওড়ানো একটি জনপ্রিয় শখ। বাংলাদেশে ঘুড়ি ওড়ানোর উৎসব অনুষ্ঠিত হয় পৌষ মাসের শেষ দিনে। এটি বিশেষ করে ঢাকার ক্ষেত্রে সত্য।

"ঘুড়ি উৎসব অনুচ্ছেদ রচনা"

ঘুড়ি সাধারণত ছেলেদের উড়াতে দেখা যায় তবে কোন কোন জায়গায় মেয়েরাও ঘুড়ি ওড়ায়। প্রথম ঘুড়ির উৎপত্তি প্রাচীনকালে চীনে পাওয়া গেছে। প্রায় 2,800 বছর আগে, চীনে প্রথম ঘুড়ি উড়তে দেখা যায়। কিংবদন্তি অনুসারে, প্রথম ঘুড়িটি মোজি এবং লু বান নামে দুই চীনা নাগরিক আবিষ্কার করেছিলেন। ঘুড়ি প্রাথমিকভাবে কাগজ, আঁশযুক্ত সিল্ক কাপড়, বাঁশের লাঠি এবং নমনীয় কাঠ দিয়ে তৈরি করা হত। ভারতের বিভিন্ন অংশ মকর সংক্রান্তি ঘুড়ি উৎসব উদযাপন করে। ভারতের বিভিন্ন অঞ্চলে এই উৎসবকে বর্ণনা করার জন্য বিভিন্ন নাম ব্যবহার করা হয়। গুজরাটে পৌষ সংক্রান্তি, পাঙ্গাল এবং উত্তরায়ণ নামেও পরিচিত। বাংলায় মকর সংক্রান্তি দিবসেও ঘুড়ির লড়াই পালিত হয়। প্রথম ঘুড়ি চীনে উড়ানো হয়েছিল, কিন্তু শীঘ্রই তারা অন্যান্য দেশে খুব জনপ্রিয় হয়ে ওঠে। ঘুড়ি ওড়ানো চীনে একটি ঐতিহ্য হিসেবে বিবেচিত হয়, যেখানে এটি শুভ বলেও বিবেচিত হয়। কেউ কেউ এটাকে খেলা বলে মনে করেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url