গ্রীষ্মকাল অনুচ্ছেদ [২টি] - (২০২৩ আপডেট)

গ্রীষ্মকাল অনুচ্ছেদ, গ্রীষ্মকাল অনুচ্ছেদ রচনা, (গ্রীষ্মকাল অনুচ্ছেদ Class 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10) (গ্রীষ্মকাল অনুচ্ছেদ ১ম, ২য়, ৩য়, ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণি) গ্রীষ্মকাল  অনুচ্ছেদ নিচে দেওয়া হয়েছে। 100 - 150 শব্দ, লিখন, ২০২৩, ক্লাস ১০, jsc, ssc, hsc)

গ্রীষ্মকাল অনুচ্ছেদ

"গ্রীষ্মকাল  অনুচ্ছেদ"

বছরের সবচেয়ে উষ্ণতম কাল হল গ্রীষ্মকাল। আমাদের দেশে গ্রীষ্মকাল বলতে বৈশাখ ও জৈষ্ঠ মাস কে বুঝায়। এটি সাধারণত উত্তর গোলার্ধে জুন থেকে জুলাই পর্যন্ত স্থায়ী হয়। সারা বিশ্বে গ্রীষ্মকাল মহান কার্যকলাপের একটি সময়। গ্রীষ্ম খুব কমনীয়, বিশেষ করে ঠান্ডা দেশগুলিতে। সেসব দেশে শীতকালে কোনো ফসল ফলানো যায় না তাই সব ফসলই গ্রীষ্মকালে জন্মাতে হবে। বাংলা বর্ষপঞ্জি অনুসারে বৈশাখ ও জ্যৈষ্ঠ গ্রীষ্মকালের প্রথম দুই মাস। সূর্যের প্রখর তাপে জমি গরম হয়ে গেল। অনেক নদী-নালা তাদের নাব্যতা হারিয়ে ফেলে এবং ভূমি পানিশূন্য হয়ে পড়ে। গ্রীষ্মের শেষের দিকে ঝড় হয়। অনেক মৌসুমী ফল দক্ষিণ এশিয়ার গাছে দেখা যায় যেমন আম, কাঁঠাল এবং লিচু। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী বর্ষাকাল পরের ঋতু।

"গ্রীষ্মকাল অনুচ্ছেদ 6 - 7"

গ্রীষ্মকাল ফুলের ঋতু। গ্রীষ্মকালে অনেক রকমের ফলমূল পাওয়া যায়। গ্রীষ্মের দুই মাস বৈশাখ ও জৈষ্ঠ। এই সময় প্রচণ্ড গরম। বৈশাখের বিকেলে বৃষ্টি হয়। এই মাসটি 'কালবৈশাখী' নামে পরিচিত। পুকুর, খাল, পাড় ইত্যাদিতে সূর্যের তাপে গ্রীষ্মকালে পানি শুকিয়ে যায়। ফলে মানুষ প্রচুর পানি পান করতে বাধ্য হচ্ছে। আম, জাম, কাঁঠাল এবং বেল ইত্যাদি ফল পাকতে শুরু করলে এটি হয়। পাকা বেল, জুঁই, চাঁপা ইত্যাদি সুগন্ধি ফুল ফোটে। মানুষের জন্য সবচেয়ে কঠিন ঋতু গ্রীষ্ম। এই ঋতুতে অনেক অসুখ হতে পারে। নববর্ষ, জামাইষষ্ঠী, রবীন্দ্রজয়ন্তীর মতো অনেক উৎসব রয়েছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url