কালবৈশাখী ঝড় অনুচ্ছেদ [২টি] - (২০২৩ আপডেট)

কালবৈশাখী ঝড় অনুচ্ছেদ, কালবৈশাখী ঝড় অনুচ্ছেদ রচনা, (কালবৈশাখী ঝড় অনুচ্ছেদ Class 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10) (কালবৈশাখী ঝড় অনুচ্ছেদ ১ম, ২য়, ৩য়, ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণি) কালবৈশাখী ঝড় অনুচ্ছেদ নিচে দেওয়া হয়েছে। 100 - 150 শব্দ, লিখন, ২০২৩, ক্লাস ১০, jsc, ssc, hsc)

কালবৈশাখী ঝড় অনুচ্ছেদ

"কালবৈশাখী ঝড় অনুচ্ছেদ"

 ঝড় হলো প্রাকৃতিক দুর্যোগ। কিছু সময়ের জন্য আসে। কালবৈশাখী হল একটি স্থানীয় বৃষ্টিপাত এবং বজ্রঝড় যা বাংলাদেশ ও ভারতের কিছু অংশে ঘটে। মার্চের পর থেকে বাংলাদেশ ও উত্তর-পূর্ব ভারতে কালবৈশাখী ঝড় দেখা যায়। কখনো কখনো এসব ঝড় প্রাণঘাতী রূপ নেয়। গ্রীষ্মকালের সাথে সাথে এই ঝড় আসে। কালবৈশাখীতে বাতাসের গড় গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিমি। কিছু ক্ষেত্রে, গতি প্রতি ঘন্টায় 100 কিলোমিটারের বেশি হতে পারে। কালবৈশাখী স্বল্প সময়ের হয়, তবে কখনও কখনও ঝড় এক ঘণ্টারও বেশি স্থায়ী হয়। এই সময়ে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ, ওড়িশা, আসাম, ত্রিপুরা, বিহার, ছত্তিশগড় এবং ঝাড়খণ্ডে ঘন ঘন বজ্রপাত হয়। কালবৈশাখীর সময় যেকোনো ধরনের বিমান ওড়ানো বিপজ্জনক। কালবৈশাখী ঝড় এড়িয়ে যান পাইলটরা। কালবৈশাখী ঝড় ছোটদের মনে একটু আনন্দ জায়গায় কারণ তারা আম গাছ তলায় আম কুড়িয়ে পায়।

"কালবৈশাখী ঝড় অনুচ্ছেদ Class 6 -7"

ডের বিভিন্ন জায়গায় বিভিন্ন নাম ।কোথাও টর্নেডো ,কোথাও সাইক্লোন অথবা হ্যারিকেন বা  টাইফুন ইত্যাদি ঝড়ের নাম  জানি । কিন্তু কালবৈশাখী হলো  বাংলায় গ্রীষ্মকালের বিকালের  ঝড়। এটি একটি প্রাকৃতিক দুর্যোগ যা একটি কারণে ঘটে। বদলে দেয় জীবনের গতিপথ। ঝড় তার এক প্রান্ত ধ্বংস করার পরে, অন্যটি বৃদ্ধি পায় এবং তৈরি করে। ঝড়টি এটিকে ভেঙে ফেলতে সক্ষম হয়নি কিনা তা নিশ্চিতভাবে নির্ধারণ করা অসম্ভব। বিভিন্ন এলাকায় ঝড়ের বিভিন্ন নাম রয়েছে। আমার কাছে ঝড়ের নাম আছে, যেমন টর্নেডো, সাইক্লোন, হারিকেন বা টাইফুন। যাইহোক, কালবৈশাখী একটি বিকেলের ঝড় যা বাংলায় হয়। চৈত্রের শেষের দিকে এই ঝড়ো বিকেলের গল্প ফুটে ওঠে। দুপুরের খাবারের পর মেঘ আকাশের দিকে, গাছগুলোকে ধুলোয় মেরে তাণ্ডব নৃত্যের দিকে। জিনিস এই আমি কি চিন্তা করছি. কালবৈশাখী ঝড় নিয়ে বিভিন্ন কবি বিভিন্ন কবিতা লিখেছেন। ই ঝড় নতুন বছরকে আগমন জনিয়ে পুরাতন বছরকে বিদায় জানায়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url