খেলার মাঠ অনুচ্ছেদ [২টি] - (২০২৩ আপডেট)

খেলার মাঠ অনুচ্ছেদ, খেলার মাঠ অনুচ্ছেদ রচনা, (খেলার মাঠ অনুচ্ছেদ Class 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10) (খেলার মাঠ অনুচ্ছেদ ১ম, ২য়, ৩য়, ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণি) খেলার মাঠ অনুচ্ছেদ নিচে দেওয়া হয়েছে। 100 - 150 শব্দ, লিখন, ২০২৩, ক্লাস ১০, jsc, ssc, hsc)

খেলার মাঠ অনুচ্ছেদ [১টি] - (২০২৩ আপডেট)

"খেলার মাঠ অনুচ্ছেদ"

শৈশবে যে মাঠে খেলা করতে করতে বিকেলের পর বিকেল পেরিয়ে গিয়েছে সেই মাঠের কথা ভাববার অবকাশ নেই আর কারোরই। খালি জমি দখল করতে হলে রাজধানীর খেলার মাঠ খুঁজতে হয়। রাজধানীর আশপাশের অনেক খেলার মাঠ পরিত্যক্ত হয়ে পড়েছে। ওই এলাকায় বহুতল মার্কেট ও ঘরবাড়ি তৈরি হচ্ছে। বর্তমানে যে কয়েকটি খেলার মাঠ আছে সেগুলোর অবস্থা খারাপ। শহরের শিশু-কিশোরদের অনেকেই খেলাধুলায় অংশ নিতে পারছে না। এতে তাদের মানসিক ও শারীরিক বিকাশ প্রভাবিত হয়। এই প্রজন্ম মোবাইল ও কম্পিউটারে গেমে আসক্ত হয়ে উঠলেও মাঠে খেলতে পারছে না। মেশিন খেলার প্রতি আসক্তি থেকে তারা মানসিক ও শারীরিক যন্ত্রণা ভোগ করছে। মাঠে খেলে শারীরিক সক্ষমতা বৃদ্ধি পায় এবং মন সতেজ থাকে। এটা প্রমাণিত হয়েছে যে বেশিরভাগ লোক যারা মাঠে খেলেন তারা অবশ্যই ঘুরে বেড়ান না। রাজধানীতে আরও খেলার মাঠ থাকতে হবে।

"খেলার মাঠ অনুচ্ছেদ 6 - 7"

জীবনে ‘খেলা’কে মানুষ স্বভাবতই শব্দগতভাবে তুচ্ছ বলে মনে করে। কিন্তু সেই তাচ্ছিল্যের সময় মানুষ এই কথা ভাবেনা যে এই খেলাধুলাই তার বাল্যকাল কিংবা কৈশোরের অধিকাংশ সময়কে মাতিয়ে রেখেছিল। জীবনে মানুষ খেলাকে যেভাবে তুচ্ছ বলে মনে করে ঠিক তেমনভাবেই আমাকেও প্রতি পদক্ষেপে পদলেহন করে চলে যায়। আমার জীবন তো ইতিহাসের শেষ পর্যায়ে এসে উপস্থিত। কিন্তু আমারই মতন এই শহরের অন্যান্য খেলার মাঠগুলিও যদি এভাবেই ইতিহাসের পাতায় হারিয়ে যায় তাহলে এখানকার ছোট ছোট ছেলেমেয়ে গুলি কোথায় নিজেদের বাল্যকাল আর কৈশোরের খেলাধুলার মূল্যবান সময়টুকু অতিবাহিত করবে তা আজ হয়তো সত্যিই ভাবার সময় এসেছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url