রূপসী বাংলা অনুচ্ছেদ [২টি] - (২০২৩ আপডেট)

রূপসী বাংলা অনুচ্ছেদ, রূপসী বাংলা অনুচ্ছেদ রচনা, (রূপসী বাংলা অনুচ্ছেদ Class 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10) (রূপসী বাংলা অনুচ্ছেদ ১ম, ২য়, ৩য়, ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণি) রূপসী বাংলা অনুচ্ছেদ নিচে দেওয়া হয়েছে। 100 - 150 শব্দ, লিখন, 2023, ক্লাস ১০, jsc, ssc, hsc)

রূপসী বাংলা অনুচ্ছেদ

"রূপসী বাংলা অনুচ্ছেদ Class 10"

বাংলাদেশ অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্যের দেশ। চারদিকে যে দিকেই তাকাই প্রকৃতির অপার সমারােহ। রূপমুদ্ধ কবির ভাষায় এই দেশকে বলা হয় রূপসী বাংলা। কবি বলেন, ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সকল দেশের রানি সে যে আমার জন্মভূমি।’ অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্যের এই দেশের যেদিকেই চোখ যায়- যেখা যায় সবুজ প্রকৃতির অপার সমারোহ। প্রকৃতি যেন তার অনিন্দ্য সৌন্দর্যের পসরা সাজিয়ে বসেছে। সবুজ বনের পাখ-পাখালি, ফুল-ফল, নীলাকাশ, নাও-নদী, খাল-বিল, শাপলা-শালুক মিলে যেন এদেশকে আরও রূপসী করে তুলেছে। সুজলা-সুফলা, শস্য-শ্যামলা এই দেশ অকৃপণভাবে তার সৌন্দর্য বিলিয়ে দিচ্ছে সবাইকে। দক্ষিণের বিশাল সমুদ্রের উত্তাল প্রতিধ্বনি যেন অলৌকিক মায়াজাল সৃষ্টি করে। আর উত্তরের পাহাড় দেয় পাহারা। জালের মতো ছড়িয়ে থাকা নদ-নদীতে বর্ষার জল ভরে গিয়ে সৃষ্টি হয় নয়নাভিরাম সৌন্দর্য। অতিথি পাখিসহ কত রং-বেরঙের পাকি ওড়াউড়ি আর গান করে এই বাংলায়। এ আরেক কাকলিমুখর ভিন্ন মাত্রার বাংলাদেশ। সুরভিমাখা নানা রঙের ফুলে ফুলে ভরে ওঠে এ দেশের প্রকৃতি। নানান স্বাদের নানান বর্ণের ফলে ভরপুর বাংলাদেশ। ফুলে-ফলে, পাখির গানে উৎসবমুখর এই রূপসী বাংলার রূপ দেখে বিশ্বকরি উচ্চারণ করেন, ‘আমার সেনার বাংলা আমি তোমায় ভালোবাসি। আমাদের এই রূপসী বাংলাদেশের মতাে দেশ পৃথিবীতে দ্বিতীয়টি নেই।

"রূপসী বাংলা অনুচ্ছেদ"

বাংলাদেশ অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্যের দেশ। প্রকৃতি যেন তার সৌন্দর্যের পসরা সাজিয়ে বসেছে। প্রকৃতি যেন তার সৌন্দর্যের পসরা সাজিয়ে বসেছে। সবুজ বন-বনানী, নীল আকাশ, নদী-নালা, খাল বিল এ দেশকে রূপসী করে তুলেছে। এছাড়া বৈচিত্র্যময় প্রকৃতির মধ্যে রয়েছে সমতল ভূমি, পাহাড় টিলা বাংলাদেশ ষড়ঋতুর দেশ। ঋতুতে ঋতুতে বাংলার প্রাকৃতিক সৌন্দর্যকে বৈচিত্র্যময় করে তুলেছে। এক ঋতুর প্রাকৃতিক সৌন্দর্য অন্য ঋতুতে ভিন্ন রূপে ফুটে ওঠে। কিন্তু প্রত্যেক ঋতুই আপন বৈশিষ্ট্য রূপে, রসে, গন্ধে অনন্য হয়ে ওঠে। বিচিত্র ফুলের সমাবেশ ঘঠে বিভিন্ন ঋতুতে। গাছগাছালি ও ফসলের মাঠ সারাদেশকে সবুজে ভরে রাখে। ফসল পাকলে তা আবার সোনালী রূপ ধারণ করে। তাই বলা যায় বাংলাদেশ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এক অপূর্ব লীলা নিকেতন। সুজলা, সুফলা, শস্যশ্যামলা সৌন্দর্যে ভরা আমাদের দেশ অকৃপণভাবে তার সৌন্দর্য বিতরণ করছে। দেশের দক্ষিণ অঞ্চলে বিশাল বঙ্গোপসাগরের উত্তাল প্রতিধ্বনি অলৌকিক সুরের মায়াজাল সৃষ্টি করে চলছে। নদ-নদী জালের মতো ছড়িয়ে আছে সারাদেশে। বর্ষায় জলে ভরে গেলে অপরূপ সৌন্দর্য্যের সৃষ্টি করে। এছাড়া নানা রকম পাখি আমাদের রূপসী বাংলাদেশকে দিয়েছে ভিন্নমাত্রা। রং বেরঙের ফুলে ফুলে ভর উঠে বাংলার প্রকৃতি। প্রকৃতি ও মানুষের জীবনে ঘনিষ্ঠ সম্পর্কের মধ্যেই দেশের প্রকৃত সৌন্দর্য ফুটে ওঠে। প্রকৃতির বিচিত্র সৌন্দর্য এদেশের মানুষের মনে গভীর প্রভাব বিস্তার করেছে।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url