সামাজিক মূল্যবোধ অনুচ্ছেদ [২টি] - (২০২৩ আপডেট)

সামাজিক মূল্যবোধ অনুচ্ছেদ, সামাজিক মূল্যবোধ অনুচ্ছেদ রচনা, (সামাজিক মূল্যবোধ অনুচ্ছেদ Class 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10) (সামাজিক মূল্যবোধ অনুচ্ছেদ ১ম, ২য়, ৩য়, ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণি) সামাজিক মূল্যবোধ অনুচ্ছেদ নিচে দেওয়া হয়েছে। 100 - 150 শব্দ, লিখন, ২০২৩, ক্লাস ১০, jsc, ssc, hsc)

সামাজিক মূল্যবোধ অনুচ্ছেদ [২টি] - (২০২৩ আপডেট)

"সামাজিক মূল্যবোধ অনুচ্ছেদ"

মানুষ হিসাবে জন্মগ্রহণ করলেই প্রকৃত মানুষ হওয়া যায় না। প্রকৃত মানুষ হতে হলে মানুষকে মূল্যবােধের শিক্ষায় শিক্ষিত হতে হয়। সমাজে কল্যাণকর কাজ ও মানবিক বোধের চর্চার মধ্য দিয়ে সামাজিক মূল্যবোধ সুদৃঢ় হয়। নৈতিক মূল্যবোধ মানুষের ব্যক্তিজীবনকে উচ্চ মর্যাদায় অধিষ্ঠিত করে। মূল্যবোধসম্পন্ন ব্যক্তির আদর্শ সমাজে সবার জন্য অনুসরণীয় হয়। ফলে সমাজ হয়ে ওঠে ক্রমশ কলুষমুক্ত এবং বসবাসের আদর্শ স্থান। সত্যকে সত্য বলে চিনতে পারা, মিথ্যাকে মিথ্যা বলে ঘৃণা করা নৈতিক মূল্যবোধের ফল। সমাজদেহ থেকে অন্যায়, অবিচার, হংসা-বিদ্বেষ, কলুষতা দূর করে মানবীয় সমাজ গঠনে তৎপর হওয়া মানবিকবোধসম্পন্ন মানুষের কর্তব্য। অন্যায়ভাবে, অবৈধ উপায়ে অর্থ উপার্জনের প্রতিযোগিতা চলছে সমাজে। সামাজিক মূল্যবোধ আজ প্রশ্নবিদ্ধ। সীমাহীন দুর্নীতি সংক্রামক ব্যাধির মতো সমাজে ছড়িয়ে পড়ে সমাজদেহকে জর্জরিত করে ফেলেছে। জাতির বৃহৎ স্বার্থে সামাজিক মূল্যবোধের অবক্ষয় রোধ আমাদের অবশ্য কর্তব্য। জাতির কল্যাণে জাতীয় জীবন থেকে এই অবক্ষয় দূর করতে হবে। সমাজের সব স্তর থেকে সকল প্রকার দুর্নীতির অবসান ঘটাতে হবে। নীতিবোধসম্পন্ন সুদক্ষ প্রশাসন গঠন, জনগণের মধ্যে দেশপ্রেম সৃষ্টি, সংস্কৃতিকে রক্ষা ও চর্চা প্রভৃতির মাধ্যমে সামাজিক মূল্যবোধের অবক্ষয় রোধ করতে হবে। শিক্ষার প্রসার, অভিভাবকদের সচেতনতা, ধর্মীয় নীতির প্রয়ােগ ও সচেতনতা সৃষ্টি করতে হবে। তা না হলে সামাজিক অবক্ষয়ের ফলে দেশ হারিয়ে যাবে ধ্বংসের অতলে।

"সামাজিক মূল্যবোধ Class 7"

একজন মানুষের মূল লক্ষ্য হওয়া উচিত মনুষ্যত্ব অর্জন করা। নৈতিকতা মনুষ্যত্ব অর্জনের প্রথম ধাপ। মানুষের জীবনের সাধনা মানবতার সাধনা। নৈতিকতাকে সততা, ন্যায়পরায়ণতা এবং শৃঙ্খলার মতো গুণাবলীর সংমিশ্রণ হিসাবে বর্ণনা করা যেতে পারে। সামাজিক মূল্যবোধ সৃষ্টিতে নৈতিকতা একটি মূল উপাদান। সামাজিক মূল্যবোধ হল একটি সামাজিক ব্যবস্থার ফলাফল যা নীতিগত নিয়ম দ্বারা পরিচালিত হয়। যে সমাজ অন্যায়মুক্ত সেখানে অন্যায় থাকবে না। সমাজ তার সামাজিক মূল্যবোধ প্রতিফলিত করে যদি তা দুর্নীতি, ঘুষ ও বঞ্চনামুক্ত হয়। বাংলাদেশে সামাজিক মূল্যবোধ এই মুহূর্তে অনেকাংশে ভুল বোঝাবুঝি। আপনি এটি সর্বত্র দেখতে পাবেন: অফিস, স্কুল, রাস্তা, হাট-বাজার এবং যানবাহনে। সামাজিক মূল্যবোধের অবক্ষয় বাংলাদেশের একটি বড় সমস্যা। এটির উন্নতি হচ্ছে না, এবং এই সমস্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দেশের ক্রমবর্ধমান দারিদ্র্য, জনসংখ্যা ও বেকারত্ব, রাজনৈতিক সংকট এবং মাদকের সহজলভ্যতার কারণে সামাজিক মূল্যবোধের অবক্ষয় ঘটেছে। সামাজিক আন্দোলন তৈরি করে, শিক্ষা বিস্তার করে এবং সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এটি বিপরীত করা যেতে পারে। আমাদের দেশে ক্রমবর্ধমান দারিদ্র্য, জনসংখ্যার ঘনত্ব, অশিক্ষা, বেকারত্ব, রাজনৈতিক সংকট ও মাদকের সহজলভ্যতা সামাজিক মূল্যবােধের অবক্ষয়ের অন্যতম কারণ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url