স্বাস্থ্যই সম্পদ অনুচ্ছেদ [২টি] - (২০২৩ আপডেট)

স্বাস্থ্যই সম্পদ অনুচ্ছেদ, স্বাস্থ্যই সম্পদ অনুচ্ছেদ রচনা, (স্বাস্থ্যই সম্পদ অনুচ্ছেদ Class 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10) (স্বাস্থ্যই সম্পদ অনুচ্ছেদ ১ম, ২য়, ৩য়, ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণি) স্বাস্থ্যই সম্পদ অনুচ্ছেদ নিচে দেওয়া হয়েছে। 100 - 150 শব্দ, লিখন, ২০২৩, ক্লাস ১০, jsc, ssc, hsc)

স্বাস্থ্যই সম্পদ অনুচ্ছেদ

"স্বাস্থ্যই সম্পদ অনুচ্ছেদ"

একজন মানুষের সুখ-দুঃখ, হাসি-আনন্দ নির্ভর করে স্বাস্থ্যের উপর। ভগ্ন স্বাস্থ্যের একজন মানুষের কাছে অর্থ, যশ, খ্যাতি, সম্মান, প্রভাব-প্রতিপত্তি সবকিছু অর্থহীন। যেহেতু স্বাস্থ্যের চেয়ে বড় কোনোা সম্পদ নেই, তাই স্বাস্থ্যর যত্ন নেয়া অবশ্য কর্তব্য। একজন স্বাস্থ্যহীন ধনবান ব্যক্তির চেয়ে ধনহীন স্বাস্থ্যবান লোক অধিকতর সুখী জীবন যাপন করে। সুন্দর স্বাস্থ্য শুধু শরীরের উপর নির্ভর করে না। শরীর বা মনের যেকোনো একটির অসুস্থতা স্বাভাবিক জীবন যাপনকে ব্যাহত করে। শরীরকে সুস্থ রাখতে হলে নিয়মিত শরীর চর্চা করা উচিত, তাতে শরীর ও মন দুই প্রফুল্ল থাকে। ভাল স্বাস্থ্যের জন্য নিয়মিত পরিমাণ মত সুষম খাদ্য গ্রহণ করতে হবে। এবং যথেষ্ট পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে হবে। নির্দিষ্ট সময়ে ঘুমাতে যেতে হবে এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠতে হবে। বয়স অনুযায়ী খাবার ও পানীয় গ্রহণ ও ঘুমই সুন্দর স্বাস্থ্যের পাথেয়। সেই সাথে দুশ্চিন্তামুক্ত জীবন যাপন করা অবশ্যই জরুরি। আমাদের কর্তব্য হলো, স্বাস্থ্যের যত্ন নেওয়া এবং তা রক্ষার জন্য যথাসাধ্য চেষ্টা করা, যাতে আমরা দেশ ও জাতির সেবায় আত্মনিয়োগ করতে এবং যথাযথভাবে সকল ইবাদত করতে সক্ষম হই।

"স্বাস্থ্যই সম্পদ অনুচ্ছেদ Class 9 - 10"

স্বাস্থ্য হলো, শরীর যাবতীয় রোগ বালাই থেকে মুক্ত ও নিরাপদ থাকা। স্বাস্থ্য বিরাট নেয়ামত ও বিশাল সম্পদ এবং সফলতার মাধ্যম। সকল কর্ম সুস্বাস্থ্য নির্ভর। যে সুস্বাস্থ্যের অধিকারী, সে যেন সকল কিছুর অধিকারী। তার জীবন উপভোগ্য ও সুখের। সে সুখকর ও আনন্দময় জীবনযাপন করে। আর যে সুস্বাস্থ্য হারায়, সে সকল কিছু হারায় এবং তার জীবন দুঃখের হয়। এটি নির্ভুল চিন্তা, সঠিক বুঝ, অধ্যয়ন ও ইবাদত আদায়ের জন্য আবশ্যক। সুস্থ ব্যক্তি দ্বারা দেশ ও জাতি উপকৃত হয়। সুস্বাস্থ্যের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে রাসুল (স) বলেন, “তুমি অসুস্থতার পূর্বে সুস্থতাকে গনীমত মনে কর” । তিনি আরও বলেন, “শক্তিশালী মুমিন দুর্বল মুমিনের চেয়ে উত্তম” স্বাস্থ্য সফলতা ও আনন্দের মূল। কারণ সুস্বাস্থ্যের অধিকারী ব্যক্তি তার দায়িত্ব ও কর্তব্য সহজে আগ্রহের সাথে আদায় করতে পারে এবং তার পৃথিবী খুশি ও আনন্দে পরিপূর্ণ হয়। সে জীবনের স্বাদ ও মিষ্টতা অনুভব করে। আর যার সুস্থতা নেই তার পৃথিবী সংকুচিত হয়ে যায়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url